সিপিএ মার্কেটিং কি?

যখন একটি সফল ব্যবসা করার কথা আসে, তখন মার্কেটিং তালিকার শীর্ষে থাকে যা আপনাকে অবশ্যই করতে হবে৷ মার্কেটিং অলৌকিক কাজ করতে পারে। একটি দীর্ঘস্থায়ী এবং লাভজনক ব্র্যান্ড তৈরি করার জন্য একটি ভাল মার্কেটিং ক্যাম্পেইন হতে পারে আপনার ব্যবসার মূল চাবিকাঠি।

CPA মার্কে টিং এখন পর্যন্ত সবচেয়ে কার্যকরী এবং দক্ষ ধরনের মার্কেটিংয়ের একটি। অনেক লোকের ধারণা যে এটি একটি সহজ কাজ যা সহজেই ব্যবসার অগ্রগতি করাতে পারে।

পৃথিবীর অনেক বড় কোম্পানি আছে যারা তাদের ব্যবসা এর জন্য সিপিএ মার্কেটিং এর উপরেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। এটি অনেক ভালো একটি মার্কেটিং নিয়ম যার মাধ্যমে আপনি আপনার ব্যবসা কে ভালো জায়গাতে নিতে পারেন আবার সিপিএ মার্কেটিং নিয়ে কাজ করলে আপনি আপনার সুন্দর একটা ক্যারিয়ার গড়তে পারবেন।

সিপিএ মার্কেটিং (CPA Marketing) কি?

CPA বা ক্লিক পার অ্যাকশন মার্কেটিং হল একটি অ্যাফিলিয়েট মডেল যেখানে একজন ব্যবহারকারী একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করার পরে একটি কমিশন প্রদান করা হয়। এটি হতে পারে, উদাহরণস্বরূপ, একটি ভিডিও দেখুন বা একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করুন, একটি ফরম পূরণ করা, একটি পণ্য ক্রয় করুন ইত্যাদি।

CPA অ্যাফিলিয়েটরা এই প্রতিটি কাজের জন্য একটি নির্দিষ্ট ফি পায় যা একজন ব্যবহারকারী নেয় বা সম্পূর্ণ করে।

সিপিএ মার্কেটিং (CPA Marketing) কিভাবে কাজ করে?

CPA মার্কেটিং বাস্তবায়ন করার চেষ্টা করার আগে, আপনাকে বুঝতে হবে এটি কিভাবে কাজ করে।

এটি কারো কারো কাছে জটিল মনে হতে পারে, কিন্তু পুরো প্রক্রিয়াটি কোনো কঠিন কিছু না। বেশ সহজ এবং যৌক্তিক মার্কেটিং মডেল।

সিপিএ মার্কেটিং (CPA Marketing) এর সাথে কারা জড়িত? 

  1. একজন অ্যাফিলিয়েট – এই ব্যক্তি হল প্রভাবক বা মার্কেটার যার মূল কাজ হল নির্দিষ্ট কিছু পণ্য বা ব্যবসার প্রচার করা যার লক্ষ্য তাদের সাইটে আরও অনেক ট্রাফিক আনা এবং অফার অনুযায়ী ভিজিটর কে দিয়ে কাজ করানো।
  2. একটি ব্যবসা – এটি সেই ব্যক্তি বা ব্যবসা যার ওয়েবসাইটে ট্রাফিক দরকার এবং নির্দিষ্ট কাজ সম্পুর্ন্ন করানো দরকার।
  3. একটি CPA নেটওয়ার্ক – এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে মার্কেটার এবং ব্যবসাহি এক হতে পারে এবং একে অপরকে নির্দিষ্ট উপকার করার মাধ্যমে একটি পক্ষ কমিশন প্রদান করে এবং অপর পক্ষ কমিশন গ্রহণ করে।

আসুন ধরা যাক, উদাহরণস্বরূপ, অ্যাফিলিয়েট হল ফিটনেস ইনফ্লুয়েন্সার্স, নেটওয়ার্ক হল Instagram, এবং ব্যবসা হল এমন একটি কোম্পানি যা ফিটনেস পোশাক তৈরি করে৷

প্রভাবশালী কোম্পানিগুলি খুঁজে পেতে চায় যেগুলি তাকে তাদের পণ্যের প্রচারের জন্য অর্থ প্রদান করে যখন সে যা পছন্দ করে এবং তার Instagram অনুসারীদের সাথে যোগাযোগ করে।

যে সংস্থাটি ফিটনেস পোশাক তৈরি করে তারা এই নির্দিষ্ট  ভিজিটরস দের লক্ষ্য করতে চায় কারণ তারা তাদের মার্কেটিং কৌশলের জন্য সঠিক বয়স এবং ভৌগলিক অবস্থানে রয়েছে। Instagram হল সেই নেটওয়ার্ক যেখানে তারা সহযোগিতা করবে।

ব্যবসাটি তার মূল ভিজিটরস দের কাছে পৌঁছায় এবং শুধুমাত্র তাদের জন্য অর্থ প্রদান করে যারা প্রকৃতপক্ষে এটির ওয়েবসাইটে ক্লিক করে এবং কিছু পণ্য ক্রয় করে।

সিপিএ মার্কেটিং (CPA Marketing) এর সুবিধা 

CPA মার্কেটিং এর বেশ কিছু সুবিধা রয়েছে উল্লেখ করা হলো-

CPA মার্কেটিং কর্মক্ষমতা উপর ভিত্তি করে। আপনি শুধুমাত্র সফল কাজগুলির জন্য অর্থ প্রদান করেন, তাই যদি আপনার CPA সহযোগিতা ব্যর্থ হয়, তাহলে এটির জন্য আপনার কোনো খরচ হবে না।

  1. আপনি যদি একজন  মার্কেটার হন তাহলে CPA মার্কেটিং ব্যবহার করে অর্থোপার্জনের সুযোগ বেশি। আপনি যদি সত্যিই ব্যবসার প্রসার করার জন্য নিবেদিত হন তবে আপনি সহজেই সিপিএ মাইকেটিং এর মাধ্যমে ভাল উপার্জন করতে পারেন।
  1. ব্যবসার জন্য, CPA মার্কেটিং বেশ কার্যকর হতে পারে, বিশেষ করে যেসব ব্যবসা একেবারেই নতুন শুরু হচ্ছে বা তাদের মার্কেটিংয়ে বিনিয়োগ করার জন্য প্রচুর অর্থ নেই। CPA মার্কেটিং অন্যান্য মার্কেটিং কৌশলের তুলনায় দ্রুত কাজ করে এবং অনেক সস্তা।
  1. CPA মার্কেটিং এর সুযোগ সত্যিই বিস্তৃত হতে পারে, যা শুধুমাত্র আপনার ব্র্যান্ডে ভালো একটি ফলাফল আনতে পারে।
  1. ব্র্যান্ড সচেতনতা তৈরির জন্য সিপিএ মার্কেটিং ভালো। এটা দেখতে সব মানুষের জন্য উপকারী। এমনকি ভিজিটর পন্য ক্রয় না করলেও আপনার ব্র্যান্ড সম্পর্কে জানতে পারবে এবং এতে ভবিষ্যতে পণ্য ক্রয় করার একটি সুযোগ তৈরি হবে।

সিপিএ মার্কেটিং (CPA Marketing) টিপস 

1. সঠিক অফার খুজা 

আপনি যদি CPA মার্কেটিং শুরু করতে চান, তাহলে আপনাকে আপনার ব্যবসার প্রচারের জন্য সঠিক অফারটি খুঁজে বের করতে হবে।

কিন্তু কোথায় শুরু করব?

অফার খুজার জন্য অনেকগুলো বিকল্প রয়েছে। আপনাকে আপনার মার্কেটিং ক্যাম্পেইননের জন্য সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিতে হবে।

এটি করার জন্য, আপনাকে স্বনামধন্য নেটওয়ার্ক এর খোঁজ নিতে হবে. কারণ স্বনামধন্য নেটওয়ার্ক এর মাধ্যমেই আপনি সঠিক এবং ভালো অফার খুঁজে পাবেন। আপনি ওয়েবসাইটের উপর নির্ভর করে মূল্য, বিভাগ বা অন্য কিছুর মতো বিভিন্ন ভেরিয়েবল দ্বারা অফারগুলি ফিল্টার করতে পারেন।

সবচেয়ে বিখ্যাত কিছু অফার খোজার ওয়েবসাইট হলো ODigge r এবং ffervault.com । কিন্তু ম্যাক্সবাউন্টি, ক্লিকবুথ, পিয়ারফ্লাই, অ্যাডমিটাড, ডব্লিউ 4 এবং আরও অনেক ওয়েবসাইট আছে।

আপনি আপনার জন্য গুরুত্বপূর্ণ ভেরিয়েবলগুলি ফিল্টার করলে এবং আপনার ব্যবসার জন্য উপযুক্ত বলে মনে করেন এমন একটি অফার খুঁজে, অফার এর সমস্ত তথ্য পরীক্ষা করে অফারটি বিশ্লেষণ করুন৷

আপনার পছন্দের ওয়েবসাইটে ল্যান্ডিং পেজটি পরীক্ষা করুন কারণ এটি খুবই গুরুত্বপূর্ণ।

এমন একটি অফার বেছে নিন যেখানে ল্যান্ডিং পেজটি পরিষ্কার আর চমৎকার দেখায়।

2. সঠিক নেটওয়ার্কে যোগ দিন 

একবার আপনি সঠিক অফার বিশ্লেষণ করলে, আপনাকে সেই অফার এর নেটওয়ার্কে যোগ দিতে হবে।

এখন সাধারণত এই নেটওয়ার্কগুলিতে কিছু ধরণের যোগদানের প্রক্রিয়া থাকে। এর জন্য বিষয়বস্তুর বিবরণ প্রয়োজন এবং কিছু ক্ষেত্রে একাদিক ফরম পূরণ করতে হয়।

এই প্রক্রিয়া এর কারণ হলো আপনার সকল তথ্য এর বৈধতা নিশ্চিত করা। যাতে নেটওয়ার্ক এবং অন্য দের কোনো ঝামেলা এর মদ্যে পড়তে না হয়।

অন্যদিকে, নেটওয়ার্কগুলিকে সম্ভবত ফোনে আপনার সাথে সংযোগ স্থাপন করতে হবে কারণ তারা নেটওয়ার্কে যোগদান করা আপনার পক্ষে কঠিন করতে চায় না, বরং তারা এটি কতটা বৈধ তা যাচাই করতে চায়৷

আসলে নেটওয়ার্কগুলো বুজতে চায় আপনি একজন সঠিক বেক্তি যে তাদের সাথে ভালো ভাবে কাজ করতে পারবেন। নেটওয়ার্কগুলো কোনো অপরিপক্ক কাউকে তাদের সাথে যুক্ত করতে চায় না। কারণ সঠিক লোকের মাধ্যমে প্রচুর বিক্রি সম্ভব কিন্তু সেটা অভিজ্ঞতা বিহীন কারো মাধ্যমে সম্ভব না।

তবে আপনি সৎ এবং স্বচ্ছ লোক হন তাহলে আপনি কিছুটা এগিয়ে থাকবেন। শুধু মাত্র সিপিএ মার্কেটিং এর প্রতি প্রবল আগ্রহ থাকলেই আপনি অনেক নেটওয়ার্ক এর মাধ্যমে কাজ শুরু করতে পারবেন।

আপনি যদি সবে শুরু করে থাকেন তাহলে কোনো সমস্যা নেই. আপনার পূর্ব অভিজ্ঞতা থাকা লাগবে বিষয়টি এমন না. তবে আপনার চেষ্টা করার অদম্য ইচ্ছা থাকা অনেক গুরুত্বপূর্ণ।

আপনাকে যদি কোনো কোনো কোম্পানি তাদের সাথে সিপিএ মার্কেটিং এর সুযোগ না দেয় তাহলে আপনি সেই কোম্পানি এর ওয়েবসাইট থেকে তাদের মেইল সংগ্রহ করার মাধ্যমে তাদের মেইল করতে পারেন।

3. CPA নেটওয়ার্কের পর্যালোচনা দেখুন

আমরা সকলেই জানি ইন্টারনেট এর মাধ্যমে আমরা সিপিএ মার্কেটিং এর সকল ওয়েবসাইট গুলোকে খুঁজে পেতে পারি। কিছু CPA নেটওয়ার্ক খারাপ রিভিউ থাকে।

তবে একটি নেটওয়ার্কে যুক্ত হওয়ার আগে আপনাকে সেই নেটওয়ার্ক এর সমন্দ্বে ভালো ভাবে জেনে নেওয়া উচিত। যেসব নেটওয়ার্ক এর রিভিউ ভালো শুদু তাদের সাথেই যুক্ত হওয়া ভালো হবে আপনার জন্য।

এমন একটি নেটওয়ার্ক পছন্দ করুন যাদের সাথে কাজ করার মাধ্যমে অনেক লোক আনন্দিত। কোনো খারাপ রিভিউ এর নেটওয়ার্ক এর সাথে যুক্ত হয়ে কাজ করতে থাকলে আপনার অনেক খারাপ অভিজ্ঞতা হতে পারে। এমন অনেক খারাপ নেটওয়ার্ক আছে যারা পেমেন্ট করে না অথবা অনেক ঝামেলা পোহাতে হয়.

আপনি গুগল এ খোজার মাধ্যমে সকল নেটওয়ার্কের ভালো অথবা মন্দ দিকগুলো খুঁজে পেতে পারবেন।

শেষ কথা

আপনি CPA মার্কেটিং এর মূল বিষয়গুলো শিখেছেন যা আমি জানি আপনি যদি নিজের জন্য CPA মার্কেটিং চেষ্টা করার সিদ্ধান্ত নেন তাহলে আপনাকে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *